কোয়ারেন্টিনে কেমন আছেন ওবামা পরিবার !

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৮৫ হাজারেরও বেশি মানুষ এতে আক্রান্ত। এই কঠিন সময়ে সচেতনতা মেনে ঘরে বসে আছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে অন্যরকম দিন কাটছে তার। স্বেচ্ছা কোয়ারেন্টিনে প্রতিদিন তারা কীভাবে সময় পার করছেন? সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামার সঙ্গে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় এলেন শো’র উপস্থাপক এলেন ডি জেনারেসের এক ফোনালাপে এ তথ্য উঠে আসে।

শুক্রবার সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ফোনালাপের ভিডিওটি মঙ্গলবার টুইটারে পোস্ট করেন এলেন। মেয়ে মালিয়া ও শাশা এখন আর কলেজে যাচ্ছেন না। তারাও ঘরবন্দি থেকে নতুন রুটিনে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছেন। মিশেল বলেছেন, আমাদের দিন নতুন করে পার করার চেষ্টা করছি। প্রত্যেকেই ঘরে আছে। মেয়েরা কলেজের ক্লাস করছে ঘরে বসে অনলাইনে। আর সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা? এলেনের প্রশ্নের উত্তরে মিশেল জানান, আমি জানি না এখন সে কী করছে।

একটু আগেই ফোনে কনফারেন্স কলে ছিল। আমরা চেষ্টা করছি একটি রুটিন ধরে রাখার। আর হ্যাঁ, আমরা নেটফ্লিক্সেও কিছুটা সময় কাটাচ্ছি এবং অনেক মজাও করছি। এ সময় করোনার সংক্রমণ রুখতে আমেরিকানদের ঘরে থাকার পরামর্শ দিয়েছেন সাবেক ফার্স্ট লেডি। তবে এই সংকটের মধ্যে ইতিবাচক দিক খুঁজে পাচ্ছেন মিশেল, ইতিবাচক দিকও আছে, বিশেষ করে আমাদের জন্য।

আমরা একে অন্যের সঙ্গে বসতে বাধ্য হচ্ছি, আমাদের মধ্যে কথাবার্তা হচ্ছে। কীভাবে টিভি বা কম্পিউটার ছাড়া চলতে হয় সেটাও শিখছি আমরা। একটা বিষয় উপলব্ধি হচ্ছে- জীবনে আমাদের খুব বেশি কিছু প্রয়োজন নেই। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন ডেমোক্রেটিক দলের ওবামা। দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ছিলেন তিনি।